জীবনযাপন

৫ টি খাবার সবসময় আপনার খাওয়া উচিত / You should always eat 5 foods for healthy

আবহাওয়া কেবল আপনার পোশাককেই নয় বরং শরীরকেও প্রভাবিত করে। আপনার শরীরও শক্তির স্তর, বিপাক এবং এমনকি খাদ্য গ্রহনের পছন্দের পরিবর্তন ঘটায়।
আপনার ডায়েটকে পরিবেশ বান্ধব করা স্বাস্থ্যকর, যদি কি না আপনি কয়েকটি খাবার যোগ করেন।

নিম্নের ৫ টি খাবার আপনার খাওয়া উচিত

শাকসবজি

ঠাণ্ডা আবহাওয়া যখন শরীর কে কষ্ট দেওয়া শুরু করে তখন

শাকসবজি যেমন বীট, গাজর, টমেটো এবং শালগম বেশি বেশি গ্রহণ করা উতিচ। এই গুলা ঠান্ডা সহ্য করার ক্ষমতা বৃদ্ধি করে। এই সময়টাতে বাজারে প্রচুর তাজা শাকসবজির আমদানি থাকে। অর্থাৎ আল্লাহ তায়ালা এই সময় এমন কিছু সবজি আমাদের জন্য দেয় যা আমাদের শরীর কে ঠান্ডা থেকে রক্ষা করে। বিটা ক্যারোটিন বৃদ্ধির জন্য গাজর রোস্ট করে খেতে পারেন, বা ভিটামিন সি এবং এ জন্য শালগম।

সুপ

স্যুপ, সব আবহাওয়ায় উপযুক্ত খাবার – আপনি স্যুপের সাথে গরুর মাংস ছাড়া অন্য যে কোনো মাংস যোগ করে প্রচুর পরিমাণ সবজি দিয়ে তৈরি করতে পারেন । রেসিপিগুলি খুব সহজেই বিভিন্ন ওয়েবসাইট এ পেতে পারেন।

মশলাদার টুনা

মজাদার খাবারের জন্য টুনা বা সালমন দিয়ে তৈরি করা খাবার গুলা খেতে পারেন । দু’টিই শীতের মাসগুলিতে ভিটামিন ডি এর ভাল উৎস। এই সময়টাতে সূর্যের সীমাবদ্ধতা থাকে, তখন হাড় এর স্বাস্থ্যের জন্য ভিটামিন ডি এর প্রয়োজন হয়ে ওঠে। ভিটামিন ডি এর অভাব হাড় এর প্রতিবন্ধী বৃদ্ধি, হাড় দুর্বল এমনকি হৃদরোগের ঝুঁকির সাথেও জড়িত।

ব্রোকলি এবং ফুলকপি

ব্রোকলি এবং ফুলকপি যে কোনো অসুস্থতার বিরুদ্ধে সর্বাধিক প্রতিরক্ষা দিতে পারে। ব্রোকলি এবং ফুলকপি উভয়ই ভিটামিন সি-তে উচ্চ পরিমাণে থাকে যা বর্ধিত প্রতিরোধক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত।



চকোলেট

অনেকেই চকোলেটকে সকল রোগের প্রতিষেধক ভাবে, এবং সারা বছর প্রচুর পরিমানে চকোলেট খায়। অতিরিক্ত কোনো কিছুই ভালো না। সে বিষয়টা আমাদের খেয়াল রাখতে হবে। তবে চকোলেট খুবই উপকারী একটি খাবার।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button