আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে লন্ডনে কম খরচে পড়াশুনার সুযোগ-Study In London

বাংলাদেশি ছাত্ররা লন্ডনে University Of Portsmouth এ পড়তে যেতে পারবে। আর এর জন্য খরচও খুব বেশি নয়, এটি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয়, ১৯৯২ সালে ইউনিভার্সিটি মর্যাদা লাভ করে।



এই ইউনিভার্সিটি থেকে পাশ করা ৯৭% ছেলে মেয়ে ৬ মাসের মধ্যে লন্ডনে কর্মসংস্থান এর সুযোগ পায়। লন্ডনে রেঙ্কিংএ এই ইউনিভার্সিটি ২১ তম। কম খরচের ইউনিভার্সিটি হিসেবে লন্ডনে শীর্ষ দশে অবস্থান করছে এটি। ছাত্রদের সন্তুষ্টির জায়গা থেকে ৮৮% নম্বর পেয়েছে এবং বর্তমানে ২৪০০০ শিক্ষার্থীদের জন্য ২৬০০ কর্মকর্তা ও কর্মচারী রয়েছে।
এই ইউনিভার্সিটির প্রায় সমস্ত কিছুই হাঁটা দূরত্বে, তাই গাড়ি ভাড়া করার খুব একটা প্রয়োজন হয় না। লন্ডন এবং যুক্তরাজ্যের বাকী অংশগুলিতে খুব সহজ পরিবহণ ব্যবস্থা রয়েছে।

পোর্টসমাউথের কাছে আছে : প্রচুর সাংস্কৃতিক ক্রিয়াকলাপ, অনেক রেস্তোঁরা, ক্যাফে, যাদুঘর, মার্কেট, দুর্দান্ত নাইট লাইফ আর মাইল কয়েক এর ভেতর সুন্দর সমুদ্র সৈকত ও বেশ সবুজ ভূমি। লন্ডনের সাশ্রয়ী মূল্যের শহরগুলির মধ্যে এই শহর একটি। সাধারণত শিক্ষাথীরা ডিগ্রি শেষ করে ক্যারিয়ার শুরু করার পরও এই সুন্দর শহরেই থাকতে বেশি পছন্দ করেন। এখানে মহিলা এবং পুরুষ শিক্ষার্থীদের অনুপাতিক হার ৪৫%-৫৫%।

পোর্টসমাউথের আন্তর্জাতিক ছাত্র হিসাবে অনেকেই বৃত্তি নিয়ে কম খরচে পড়াশুনা করে। এই বৃত্তি মূলত সাবেক একাডেমিক কৃতিত্বের উপর নির্ভরশীল। যদি ২০২০ সালের সেপ্টেম্বর থেকে পড়াশোনা শুরু হয় তবে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

উল্লেখযোগ্য বৃত্তি গুলো হলো

উপাচার্যের গ্লোবাল ডেভলপমেন্ট স্কলারশিপ, উপাচার্যের গ্লোবাল ডেভলপমেন্ট স্কলারশিপ, চ্যান্সেলর গ্লোবাল একাডেমিক মেধা বৃত্তি, স্কুল অফ এনভায়রনমেন্ট, জিওগ্রাফি অ্যান্ড জিওসিয়েন্সেস (এসইজিজি) বৃত্তি, এসকিউএ অ্যাডভান্সড ডিপ্লোমা স্কলারশিপ, শেভেনিং স্কলারশিপ, কমনওয়েলথ বৃত্তি ইত্যাদি। এখানে বিভিন্ন ক্ষেত্রে প্রচুর পরিমাণে বৃত্তি শিক্ষার্থীদের প্রদান করা হয়।
এগুলো ছাড়াও বিভিন্ন মাধ্যমে বৃত্তি প্রদানের ব্যবস্থা রয়েছে, যে সুযোগ বাংলাদেশের ছেলে মেয়েরা গ্রহণ করে খুবই কম খরচে তাদের পড়ালেখা শেষ করতে পারবে।



বৃত্তি পাওয়া যেতে পারে এমন উল্লেখযোগ্য জায়গাসমূহ

=Gordon Memorial College Trust Fund
=Leverhulme Trust Charity Fund
=Activia UK
=Spotcap Fintech Fellowship
=St Matthias Trust Scholarship
=Wellcome Trust – Studentships in Science
=Windsor Fellowship and Bank of England Scholarship Programme
=Adzuna Student of the Year Scholarship
=Aga Khan Foundation – International Scholarship Programme
=BUNAC Educational Scholarship Trust (BEST) Scholarships
=Council for At-Risk Academics (CARA)
=Cumberland Lodge Scholarships
=Display Wizard Graphic Design Award
=First Formations Business Scholarship
=Funds For Women Graduates

(বৃত্তি সম্পর্কে আরো কিছু)

পোর্টসমাউথের বিভিন্ন কোর্স সমূহ

(কোর্স সম্পর্কে আরো বিস্তারিত )

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button