জীবনযাপন

কীভাবে আপনার নিজের হাতে স্যানিটাইজার তৈরি করবেন-Making Sanitizer



জীবাণুনাশক জেলটি অনেক দোকানে বিক্রি হয়ে থাকে, তবে আপনি বাড়িতে থাকা বিভিন্ন জিনিস দিয়ে জীবাণুনাশক তৈরি করতে পারেন।
জীবাণু এবং করোনা ভাইরাসের বিস্তার রোধ করার জন্য এবং আপনি নিজে অসুস্থ না হয়ে যাচ্ছেন তা নিশ্চিত করার জন্য আপনার হাতকে যথাযথভাবে পরিষ্কার রাখতে হবে তবে যদি আপনার সাবান এবং পরিষ্কার পানির ব্যবস্থা না থাকে বা যদি আপনি বাইরে থাকেন তবে আপনার স্বাস্থ্য সুরক্ষার জন্য আপনার হাতের স্যানিটাইজার বহন করা উচিত।

করোনার মতো পরিস্থিতিতে যখন পৃথিবীময় হ্যান্ড স্যানিটাইজার এর অভাব এইরকম জনস্বাস্থ্যের সংকটের সময় নিজ হাতে তৈরি স্যানিটাইজার খুবই কার্যকরী। নিজের হাতে স্যানিটাইজার তৈরি করা খুব সহজ। আপনাকে শুধু একটু সাবধান থাকতে হবে যে কোনো গোলমাল করবেন না। মিশ্রণের জন্য আপনি যে উপাদানগুলি ব্যবহার করছেন তা সঠিকভাবে স্যানিটাইজড হয়েছে তা নিশ্চিত করুন, অন্যথায় পুরো জিনিসটি নষ্ট হয়ে যেতে পারে।
প্রথম পদ্ধতিটি আপনার বাসায় আছে এমন জিনিসগুলি দিয়ে তৈরি করতে পারেন যা জরুরি পরিস্থিতিতে কার্যকর। দ্বিতীয় রেসিপিটি একটু ঝামেলার, ঝামেলার বলছি এই কারনে হয়তো বাহির থেকে কিছু উপাদান কেনা লাগতে পারে।

স্যানিটাইজার তৈরি

প্রথম রেসিপিতে কিছু অ্যালকোহল লাগবে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহের মতে স্যানিটাইজার মিশ্রণটি কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল হতে হবে। তবে এর থেকে ওপরে উঠাই ভাল। ৯৯ শতাংশ আইসোপ্রপিল অ্যালকোহল বোতল ব্যবহার করা সবচেয়ে ভাল।

রেসিপি-১

প্রয়োজনীয় উপাদান:

• আইসোপ্রোপাইল অ্যালকোহল
• অ্যালোভেরা জেল

প্রস্তুত প্রণালী:

আইসোপ্রোপিল অ্যালকোহল ৯৯ অংশ হলে অ্যালোভেরা জেল ১ অংশ একসাথে মেশান। এতেই তৈরী হয়ে গেল। তবে এটি লোশন এর মতো ব্যবহার করা যাবে।

রেসিপি-২

প্রয়োজনীয় উপাদান:

• আইসোপ্রোপাইল অ্যালকোহল- ১ কাপ পরিমান অ্যালকোহল
• গ্লিসারিন- ২ চা চামচ
• হাইড্রোজেন পারঅক্সাইড- ১ টেবিল চামচ
• বিশুদ্ধ পানি- ১ কাপ বিশুদ্ধ পানি
• ছিটানোর বোতল (স্প্রে)

প্রস্তুত প্রণালী:



আইসোপ্রোপাইল অ্যালকোহল মিশ্রণটি মূলত কাজটি সম্পন্ন করে, তবে আইসোপ্রোপাইল অ্যালকোহল আপনার ত্বকে বিরক্তিকর ভাব আনতে পারে। সুতরাং, এখানে একটি রেসিপি যা কম চটচটে এবং আরও শক্তিশালী, ডাব্লুএইচএও দ্বারা প্রস্তাবিত মিশ্রণের ভিত্তিতে। ২ চা চামচ গ্লিসারিন এর সাথে ১ কাপ পরিমান অ্যালকোহল ভালো মতো মেশান। এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান কারন এটি যখন স্প্রে করবেন তখন শুকিয়ে যেতে সাহায্য করবে। হাইড্রোজেন পারঅক্সাইড ১ টেবিল চামচ মেশান, তারপরে এক কাপ সিদ্ধ (তারপর ঠান্ডা) পানি মেশান। মিশ্রণটি বোতলে ভরুন এবং স্প্রে করুন।

2 Comments

  1. I really like your blog.. very nice colors & theme.

    Did you design this website yourself or did you hire someone to do it for you?

    Plz reply as I’m looking to construct my own blog and would
    like to find out where u got this from.
    thanks a lot

Leave a Reply

Your email address will not be published.

Back to top button