রেসিপি

ফুলকপি দিয়ে তাজা রুই মাছ রান্না

আমাদের দেশে শীতকালে অনেক ধরনের সবজি ওঠে। তার ভেতর সবচেয়ে সুস্বাদু হচ্ছে, টাটকা ফুলকপি। এই ফুলকপির বিভিন্ন রান্নার ভেতরে আমাদের দেশের ঐতিহ্যবাহী একটি রান্না হচ্ছেফুলকপি দিয়ে রুই মাছ এর ঝোল তরকারি। ছোটবেলায় আমরা প্রায় সবাই মায়ের হাতের এই তরকারি খেয়েছি। সেই স্বাদ আশা করি ফুলকপির ঝোল তরকারি তে পাওয়া যাবে আশা করি।

ফুলকপি ও রুই মাছের তরকারি

উপকরণ

রুই মাছ পাঁচ পিস
ফুলকপি একটি
আলু দুইটি
পিয়াজ কুচি ১ টেবিল চামচ
কাঁচামরিচ ৫ টি ফালি করা
রসুন বাটা ১ চা চামচ
সরিষা বাটা ১ চা চামচ
হলুদ গুঁড়া সিকি চা চামচ
ধনে গুঁড়া হাফ চা চামচ
জিরা বাটা আধা চা চামচ
লবণ পরিমাণমতো
তেল ২ টেবিল চামচ
পানি পরিমাণমতো

প্রণালী

মাছের টুকরা লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে নিন।

ফুলকপি ও আলু ভালোমতো ধুয়ে টুকরা করে রাখুন।

তেল ও পেঁয়াজ গরম করুন, পেঁয়াজ একটু লাল হলে ফুলকপি ও আলু দিয়ে দিন।

এখন আপনার হাতের যতগুলা মসলা আছে অর্থাৎ রসুন বাটা, সরিষা বাটা, জিরা বাটা ইত্যাদি দিয়ে দিন। একটু পানি দিয়ে কষিয়ে নিন। মানে ঢাকনা দিয়ে ঢেকে দিন, কিছুক্ষণ পরপর দেখুন যে তেল ও মসলা আলাদা হয়েছে কিনা? যখন তেল-মসলা থেকে আলাদা হবে তখন আবার পানি দিন। পানি ফুটে গেলে মাছ ছেড়ে দিন। এরপর ঢেকে রান্না করে ঝোল একটু কমিয়ে নিন। স্বাদ গ্রহণ করে, নামিয়ে নিন।

অনেক সময়, মাছ ভাজা ছাড়াও এখানে রান্না করা যায়।

2 Comments

  1. চমৎকার পোস্ট. আমি ক্রমাগত এই ব্লগ চেক ছিল এবং আমি মুগ্ধ! খুব সহায়ক তথ্য বিশেষ করে শেষ অংশ 🙂আমি এই ধরনের তথ্য অনেক যত্ন. আমি দীর্ঘদিন ধরে এই নির্দিষ্ট তথ্য খুঁজছিলাম। আপনাকে ধন্যবাদ এবং শুভেচ্ছা।

  2. আমি এই সাইট খুঁজে খুব সন্তুষ্ট. আমি এই বিশেষ করে চমত্কার পড়ার জন্য এক সময় জন্য আপনাকে ধন্যবাদ জানাতে হবে!! আমি অবশ্যই এর প্রতিটি অংশ পছন্দ করেছি এবং আমি আপনাকে আপনার সাইটে নতুন তথ্য দেখতে বুকমার্ক করেছি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button