জীবনযাপন

আপনার স্মার্টফোন ও কম্পিউটার কি করোনার হুমকি সৃষ্টি করতে পারে / Your Smartphone And Computer Can Pose A Coronary Threat



আপনি অনেক স্বাস্থ্যবিধি মেনে চলছেন যাতে করে  বিশেষত কোভিড -১৯ আপনার কাছে আসতে না পারে।  ইতিমধ্যে আপনি আপনার হাত অনবরত ধুচ্ছেন এবং আপনি আপনার মুখ স্পর্শ করছেন না। কিন্তু আপনার  ফোন, ট্যাবলেট এবং ল্যাপটপে আপনি প্রতিদিন নিশ্চিত মনে চালিয়ে যাচ্ছেন।

করোনা কতক্ষন বেঁচে থাকে

বিজ্ঞান বলে যে, ব্যাকটেরিয়া, বিশেষ করে একাধিক ব্যক্তি দ্বারা ব্যবহৃত কম্পিউটার কীবোর্ড এবং স্মার্টফোনের স্ক্রিনে খুব খুশি মনে ভাইরাসগুলো প্রজনন করে এবং ভাইরাসগুলি কাঁচের উপরিভাগে ৯৬  ঘন্টা পর্যন্ত আটকে থাকতে পারে। সুতরাং আপনি যদি করোনা ভাইরাস বা ভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে চান তবে নিয়মিত পরিষ্কার করুন।

করোনা ভাইরাস
করোনা ভাইরাস

আসলে, গবেষণায় স্মার্টফোনের বডিতে এবং কাচের উপরে কিছু বিপদজনক ভাইরাস পাওয়া গেছে। যা আসে  আপনার আঙ্গুল, মুখ বা কান থেকে, এ ছাড়াও অফিস ডেস্ক, স্থানীয় রেস্তোঁরার টেবিল অর্থাৎ আপনার ফোনটি যে সমস্ত জায়গাতে নীচে রাখেন এমন সব জায়গা থেকে।



সুসংবাদটি হ’ল আপনার ফোন এবং আপনার অন্যান্য বৈদ্যুতিক গ্যাজেট জীবাণুমুক্ত করার জন্য শিল্প-শক্তিযুক্ত রাসায়নিক প্রয়োজন নেই। বরং আপনার বাড়িতে যে হ্যান্ড সেনেটাইজার রয়েছে  তা ব্যবহার করে আপনি আপনার গ্যাজেট পরিষ্কার করতে পারেন। আপনি যতবার বাইরে যাবেন ততবার আপনার ফোন পরিষ্কার করাও জরুরি নয় – আসলে এটি ঘন ঘন মুছে ফেলাও ওর জন্য খারাপও হতে পারে। তবে আপনি যখন ভ্রমণ করছেন তার পরে দ্রুত মুছে ফেলা ভাল। অন্যান্য ব্যক্তিরা যদি এটি ব্যবহার করে বা কমপক্ষে প্রতি সপ্তাহে একবার পরিষ্কার করা ভালো।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button