বাংলাদেশ

Bank Loan BD / প্রবাসীদের জন্য খুব সহজেই লোন



বিদেশ থেকে অনেকে দেশে এসে কিছু করতে চায়, সেটা হতে পারে বাড়ী, ব্যবসা বা অন্য কোন কাজ। কিন্তু সব সময় সকলের সেই চেষ্টা সফল হয় না অর্থনৈতিক কারনে। আবার তারা যদি ব্যাঙ্ক লোন এর চেষ্টা করে সে ক্ষেত্রে ব্যাঙ্ক অনেক সময় বিভিন্ন ধরণের কাগজ পত্র চেয়ে থাকে, আর যেহেতু আমাদের প্রবাসী ভাইদের ঐভাবে বলতে গেলে ব্যাংকের চাহিদা মতো কাগজ পত্র সব সময় কাছে থাকে না, তাই আর ব্যাংক লোনও হয়ে উঠে না। কিন্তু এখন বিভিন্ন সরকারি-বেসরকারি পর্যায়ে প্রবাসীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে বাংলাদেশের ব্যাঙ্ক থেকে।



বর্তমানে প্রবাসীদের জন্য দারুন সব সুযোগ সুবিধা নিয়ে এলো এন আর বি ব্যাংক লিমিটেড। এন আর বি ব্যাংকের চেয়ারম্যান মাহতাবুর রহমান নাসির কিছু দিন আগে এ ব্যাপারে একটি ঘোষণা দিয়েছে। সাধারন তো কোনো প্রবাসী দেশে এসে বাড়ী তৈরী বা ব্যবসা করতে গেলে প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ দুই লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্ক লোন দিয়ে থাকে তবে সেই সাথে বিভিন্ন ধরণের ডকুমেন্টসও জমা দিতে হয়, যা কখনো কখনো বিদেশ ফেরৎ ভাইদের জন্য বেশ কঠিন হয়ে যায়, কারন সবার সব ডকুমেন্ট নাইও আবার থাকলেও তা হয়তোবা বিদেশেই রয়ে গেছে, তো সে ক্ষেত্রে তারা বেশ খানিকটা সমস্যায় পড়ে, সেই সমস্যা সমাধানের কিছু উপায় আছে। ধরুন আপনি বিদেশে থাকেন তো আপনি প্রতি মাসে কিছু টাকা দেশে আপনার পরিবার পরিজনদের কাছে পাঠান, কোনো না কোনো মাধ্যমে। যদি এখন থেকে আপনি ওই টাকাটা এন আর বি ব্যাংকের মাধ্যমে পাঠান অর্থাৎ আপনাকে ওই ব্যাঙ্ক এর কোনো একটি ব্রাঞ্চ এ একটি একাউন্ট খুলতে হবে এবং সেটি দেশে টাকা পাঠানোর কাজে ব্যবহার করতে হবে, আর তাইলে পরবর্তীতে আপনি দেশে এসে ব্যাঙ্ক লোন চাইলে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। অন্য দিকে ১ লক্ষ ২৫ হাজার পর্যন্ত টাকা ওই ব্যাংকের মাধ্যমে পাঠালে কোনো ডকুমেন্টস লাগবে না সেক্ষেত্র্রে ২ পার্সেন্ট হারে ক্যাশব্যাকও পাবেন।



এই সকল সুবিধা যেমন ওই ব্যাঙ্ক থেকে পাওয়া যায়, তেমন টি কিছু কিছু সুবিধা বাংলাদেশের অন্যান্য ব্যাংকেও পাওয়া যায়।

বাংলাদেশে থেকে Bank Loan

বর্তমানে এন আর বি ব্যাংক ছাড়াও অন্যান্য ব্যাংকেও বিভিন্ন রকমের সুযোগ সুবিধা প্রবাসীদের জন্য দেয়া হয়ে থাকে। ওই সকল ব্যাংকে কৃষি লোন, ব্যাংক ওভারড্রাফ্ট, ব্যবসায়িক লোন, গাড়ি লোন, সিএনজি রূপান্তর লোন, কর্পোরেট লোন, শিক্ষা লোন, নির্বাহী লোন, আসবাবপত্র লোন, গৃহ লোন, বিবাহ লোন, মেডিকেল লোন, ব্যক্তিগত লোন, পেশাদার লোন, বেতন লোন, সুরক্ষিত লোন, এসএমই লোন, ভ্রমণ লোন দেওয়া হয়। তবে বাড়ি/ফ্লাট বানানোর জন্য প্রবাসীদের মেঘনা ব্যাঙ্কমার্কেন্টাইল ব্যাঙ্ক ও পূবালী ব্যাঙ্ক যথাযথ কাগজপত্র প্রদর্শন পূর্বক খুব সহজেই লোন প্রদান করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button