আন্তর্জাতিক

পানামার সামাজিক ও অর্থনৈতিক অবস্থা

পানামা মধ্য আমেরিকার একটি দেশ যেটি গত কয়েক দশক ধরে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। দেশের সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির একটি মিশ্র চিত্র দেখতে পাওয়া যায়। কিছু কিছু এলাকা বেশ উন্নত, আবার কিছু এলাকা বেশ দরিদ্র। পানামা গত এক দশকে শক্তিশালী প্রবৃদ্ধি অভিজ্ঞতা অর্জন করেছে, পানামা খাল দেশের অর্থনীতিতে প্রধান অবদানকারী। তাছাড়াও দেশটিতে একটি সমৃদ্ধ পর্যটন শিল্প রয়েছে, যা গত কয়েক বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

সামাজিক সূচকগুলির পরিপ্রেক্ষিতে, পানামা সাম্প্রতিক বছরগুলিতে স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং মৌলিক পরিষেবাগুলিতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। ২০১৯ সালে সর্বজনীন স্বাস্থ্যসেবা কভারেজ প্রবর্তনের মাধ্যমে দেশটি তার স্বাস্থ্যসেবা ব্যবস্থায় উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তাদের সব থেকে বেশি ব্যবসা রয়েছে।
পানামার মোট জনসংখ্যা ৪৩, ১৪,৭৬৮ জন, এবং দেশটির আয়তন ৭৫,৫১৭ বর্গ কিলোমিটার, যেখানে প্রতি বর্গ কিলোমিটারে ৫৮ জন বসবাস করে। সারা দেশের প্রায় ৬৯ ভাগ মানুষ শহর অঞ্চলে বসবাস করে। পানামার জনসংখ্যার ৫০% মহিলা , বাকি ৫০% পুরুষ ৷ তাছাড়াও প্রায় ৮০ ভাগ মানুষ ক্যাথলিক এবং বাকি ২০ ভাগ রয়েছে অন্যান্য ধর্মের, বর্তমানে সে দেশের ৯২% মানুষ শিক্ষিত।

দেশবাসীর জীবন মানের উপর এক জরিপে দেখা যায় প্রতি ১০০ জনের মধ্যে ৬৭ জন মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং প্রায় ৯২ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করে। তাদের জাতীয় মুদ্রার নাম পানামিয়ান বালবোয়া। Ookla দ্বারা প্রকাশিত ডেটা থেকে অনুমান করা যায় যে, পানামার ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা মোট জনসংখ্যার ৬৬.৬ শতাংশ, ২০২২ সালের শুরুতে মোবাইল ইন্টারনেট সংযোগের গতি ১৫.৯৬ Mbps এবং ফিক্সড ইন্টারনেট সংযোগের গতি ছিল প্রায় ৯৩.৬৪Mbps ।
পানামার রাজধানীর নাম পানামা সিটি, যার জনসংখ্যা প্রায় ৪,৩০,০০। দেশটির অন্যান্য উল্লেখযোগ্য শহরের ভেতর আছে সান মিগুয়েলিটো, লাস কামব্রেস এবং লা চোরেরা।

জাতিগত অবস্থা: পানামার মোট জনসংখ্যার প্রায় ৮৮ ভাগ আদিবাসী, এবং বাকি ১২ ভাগ আমেরিকান বংশদ্ভুত । দেশটির অদিকাংশ মানুষ স্প্যানিশ ভাষায় কথা বলে তবে অনেক পানামানিয়ান সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারে।
পানামা একটি সংসদীয় গণতন্ত্রের উপর ভিত্তি করে একটি প্রজাতন্ত্র, এখানে উচ্চ-মধ্যম আয়ের অর্থনীতি বিরাজমান।
২০২২ সালে জ্বালানি ও খাদ্যের দাম নিয়ে পানামাতে মানুষের রাস্তায় বিক্ষোভের পর মধ্য-বাম পার্টি ডো রেভোলুসিওনারিও ডেমোক্র্যাটিকো (পিআরডি) এর প্রেসিডেন্ট লরেন্টিনো কর্টিজো রক্ষণাত্মক অবস্থান গ্রহণ করেন। তাছাড়াও ২০২৪ সালে শাসক জোটের আইনসভা সংখ্যাগরিষ্ঠের দ্বারা শাসন যোগ্যতা যেহেতু ঝুঁকির মধ্যে আছে এবং মে ২০২৪ এ সাধারণ নির্বাচন এর সময় ঘনিয়ে এসেছে , তাই দলগুলি তাদের কার্যক্রম নির্বাচন মুখী হয়েছে। ধারণা করা হচ্ছে ২০২৩ সালে জিডিপি ৩% এবং ২০২৪ সালে জিডিপির গ্রোথ ২% এ নেমে আসবে। ২০২০ সালে দেশটি অর্থনীতিতে যে মন্দা দেখেছিলো তা ২০২২ শে কিছুটা কাটিয়ে উঠেছিল কিন্তু ২০২৩ সালে সেই প্রবৃদ্ধি আবার হ্রাস করবে।

রাশিয়ান ও ইউক্রেনীয় যুদ্ধ এবং COVID-১৯ এর কারণে পানামায় উচ্চ মুদ্রাস্ফীতি দেখা যাচ্ছে। সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বিগত কয়েক বছর ধরে উল্লেখযোগ্য পরিমান বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে পরিবহন খাত, জ্বালানি তেল ও খাদ্য এর দাম বৃদ্ধি। ডিসেম্বর ২০২১ সালে, এ মুদ্রাস্ফীতির হার দেখা যায় ২.৬ ভাগ, কিন্তু মে ২০২২ এ এর হার ছিল ৫.২%, এটি প্রায় ১০০ ভাগ বৃদ্ধি।

মূল্যস্ফীতির কারণে সে দেশে খাদ্য ও গ্যাসের মতো মৌলিক প্রয়োনীয়তা পূরণ করার জন্য জনগনের খরচ বৃদ্ধি পেয়েছে। এই বছরের শুরুতে সাধারণ পরিবহনের খরচ ১৬.১ ভাগ বেড়েছে। তা ছাড়াও গ্যাসের দাম সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে, যা বছরের শুরুতে দাম প্রায় ৫০ ভাগ বেড়েছে।

উপরন্তু, সরকার নগদ স্থানান্তর কর্মসূচি, খাদ্য ও উপযোগীতার জন্য ভর্তুকি সহ দুর্বল জনগোষ্ঠীকে সহায়তা করতে বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। এই ইতিবাচক উন্নয়ন সত্ত্বেও পানামা এখনও তার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন। দেশটি উচ্চ মাত্রার দারিদ্র্যের সাথে লড়াই চালিয়ে যাচ্ছে, বিশেষ করে গ্রামীণ এলাকায়, যেখানে দারিদ্র্যের হার বেশি। সামগ্রিকভাবে, যদিও পানামা তার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করছে, তবুও দেশটির সামনের মুখোমুখি চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য ও এর অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়ন থেকে এর সমস্ত নাগরিকের সুবিধা নিশ্চিত করার জন্য এখনও অনেক কাজ করা বাকি আছে।

Kollol Khan

My professional background includes research and writing in the field of business.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button