আন্তর্জাতিক

ইতালীয় অর্থনীতি এবং ভোক্তা আচরণ

Italy economyআনুষ্ঠানিকভাবে ইতালীকে বলা হয় ইতালি প্রজাতন্ত্র, এটি দক্ষিণাঞ্চলের একটি দেশ এবং ইউরোপ ও ভূমধ্যসাগরের মাঝখানে অবস্থিত, এখানে বেশ কয়েকটি দ্বীপ রয়েছে। ইতালির স্থলদিকের সীমান্থে রয়েছে ফ্রান্স,  অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, ভ্যাটিকান সিটি এবং সান মারিনোর ছিটমহল। ইতালি প্রায় ১,১৬,৩১০ বর্গ মাইল এলাকা জুড়ে রয়েছে। যার জনসংখ্যা প্রায় ৬ কোটির মতন, যার মধ্যে ২০২২ সালে ৫১.৩% মহিলা এবং ৪৮.৭% পুরুষ। ইউরোপীয় ইউনিয়নের ভেতরে তৃতীয় বৃহতম জনবহুল রাষ্ট্র। ইতালির রাজধানীর নাম রোম । ইতালির প্রধান প্রধান শহর গুলোর মধ্যে অন্যতম হচ্ছে রোম, মিলান, নেপলস, তুরিন, পালেরমো ও বারি। জাতিগত ভাবে জনসংখ্যার ৯৩ ভাগ ইতালীয় এবং  বাকি ৭ ভাগ রোমানিয়ান, আলবেনিয়ান, উত্তর আফ্রিকান বা চীনা বংশোদ্ভূত। ইতালীয় হল দেশটির সরকারি ভাষা, এ ছাড়াও জার্মান ও ফরাসি ভাষার ব্যবহার দেখতে পাওয়া যায়। ইতালীর একটি গবেষণা কেন্দ্র ডক্সার একটি জরিপ করে ২০১৯ সালে, সেখানে দেখা যায় যে মোট জনসংখ্যার ৬৭ ভাগ রোমান ক্যাথলিক, বাকিরা ভিন্ন ভিন্ন ধর্মের। দেশটিতে শিক্ষার হার প্রায় ৯৮.৪ ভাগ  এবং ইউরো ইতালির মুদ্রার নাম।

ইতালির অর্থনীতি বিশ্বব্যাপী যে আর্থিক সংকট দেখা যায় তার দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত ছিল, দেশটি করোনা জনিত সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। IMF এর তথ্য অনুসারে ২০২১ সালে ৬.৬% পুনরুদ্ধার করার পরে, ২০২২ সালের প্রথম তিন মাসে অর্থনীতি আনুমানিক ৩.২% বৃদ্ধি পেয়েছিলো। তবে বছরের শেষের দিকে মুদ্রাস্ফীতির কারণে শিল্পগুলির উৎপাদন ব্যাহত হয়েছে। বৈশ্বিক সংকটের জন্য বেকারত্বের হার বেড়ে ৯.৫% ছিল যা বর্তমানে ৮.৮% এ নেমে এসেছে। তবে বর্তমানে উৎপাদন ও নির্মাণের মতো সেক্টরে শ্রমের চাহিদা কিছুটা কমছে।

ইউরোপের ভেতর ইতালি চাল, শাকসবজি, ফল এবং ওয়াইন এর অন্যতম প্রধান খেলোয়াড়। ইতালীর জিডিপিতে ১.৯ ভাগ কৃষি প্রতিনিধিত্ব করে, তবে এই কৃষিতে ব্যবহৃত কাঁচামাল ইতালীর আমদানির প্রায় ৮০ ভাগ। এখানে প্রায় ১.৩ মিলিয়ন খামার রয়েছে, যারা দেশের ১২.৮ মিলিয়ন হেক্টর কৃষি জমি ব্যবহার করে থাকে। প্রধান ফসলের মধ্যে গম, বার্লি, ভুট্টা, চাল, ওটস অন্যতম। ইতালি ওয়াইন উৎপাদনে বিশ্বের প্রথম এবং তামাক উৎপাদনকারী হিসেবে ইউরোপে প্রথম।

তুরিন, মিলান এবং ভেনিস সহ দেশের উত্তরাঞ্চলে দেশের শিল্প কার্যকলাপ বেশি পরিলক্ষিত হয়। তবে ইতালীয় শিল্পের অধিকাংশই ছোট ও মাঝারি আকারের  পারিবারিক ব্যবসা, এবং অধিকাংশ কোম্পানিতে ৫০ জন থেকে কম কর্মচারী দেখা যায়। ইতালির রপ্তানি পণ্যের ভেতর আছে বস্ত্র, যন্ত্রপাতি, রাসায়নিক পণ্য, মোটর যান, বৈদ্যুতিক আইটেম, ওষুধ এবং পোশাক। ইতালির প্রধান আমদানি করা পণ্যগুলির ভেতর আছে জ্বালানী, ধাতু, রাসায়নিক, পরিবহন পণ্য, খাদ্য, পানীয় এবং তামাক।

ইতালিতে ২০২১ সালের আইসিটি বাজার মূল্য ছিল প্রায় ৫৭ বিলিয়ন ডলার এবং এটি ৭.৫% চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। এটি ২০২৬ সালে ৮২ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে অনুমান করা হয়। সাইবার নিরাপত্তা, সফ্টওয়্যার, ডিজিটাল প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্সের মতো বিষয়গুলো উপর ব্যাপক জোর দেওয়ার জন্য এই বাজার বৃদ্ধি দায়ী।

তবে কিছু বছর ধরে দেখা যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা কমে যাচ্ছে। অধিকন্তু, ইউরোস্ট্যাটের তথ্য অনুসারে, ২০২০ এ ২৪ থেকে ৬৪ বছর বয়সী জনসংখ্যার ২১% তৃতীয় শিক্ষা অর্জন করেছে।

যাইহোক, আর্থিক সংকট এবং করোনা মহামারী থেকে, বেশিরভাগ ভোক্তা অর্থনৈতিক সীমাবদ্ধতা মেটাতে তাদের ক্রয় অভ্যাসটি কিছুটা পরিবর্তন করেছে। Istat-এর সর্বশেষ তথ্য অনুসারে, বছরের শুরুতে ভোক্তাদের আস্থা কিছুটা কমে গিয়েছে, প্রধানত অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতি, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং ইউক্রেনের যুদ্ধ। তবে ইতালীয়রা মানসম্পন্ন পণ্যে খুঁজছেন, তাই তারা প্রচারের চেয়ে পণ্যের গুণমানকে বেশি প্রাধান্য দিচ্ছে এবং গ্রাহকরা নতুন পণ্য বা ব্র্যান্ড ব্যবহার করতে ইচ্ছুক।

ক্রমবর্ধমানভাবে ইতালীয়রা ই-কমার্স এবং এম-কমার্স দ্বারা খুব বেশি আকৃষ্ট হচ্ছে । Netcomm এর মতে, ৩৪ মিলিয়ন নাগরিক গত তিন মাসে অনলাইনে কেনাকাটা করেছে। ২০২২ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত গড়ে প্রতি মাসে ১.৩ টিক্রয় অর্ডার দিয়েছে।

ইদানিং ইতালীয় ভোক্তারা ইন্টারনেটে এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে অন্যান্য ভোক্তাদের কাছ থেকে আসা প্রদত্ত তথ্যের উপর নির্ভর করে (মন্তব্য, পর্যালোচনা, ইত্যাদি), সিদ্ধান্ত নিচ্ছে ।

Kollol Khan

My professional background includes research and writing in the field of business.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button