প্রশিক্ষণ

What Is SEO In Bangla – এসইও নিয়ে কিছু কথা (বেসিক)

ভাই SEO মানে কি ? ( What is seo in bangla )

খুব সহজে বলতে গেলে, আমরা গুগলে যা কিছু লিখেই সার্চ করি না কেন, তার কিন্তু একটা রেজাল্ট আসে। ধরুন “world” শব্দটা দিয়ে সার্চ দেই, তাহলে দেখি প্রায় কয়েক কোটি রেজাল্ট গুগল দেখাচ্ছে। আবার ধরুন একটা কিছু জানতে চাইলাম মানে ” What is health ” তখন কিছু রেজাল্ট আমাদের সামনে চলে আসে। সহজ কথায় বলতে গেলে, এই রেজাল্ট গুলো আমাদের প্রশ্নর মতো বাক্য দিয়ে যে যে ওয়েবসাইটে আর্টিকেল লেখা থাকে সেই রেজাল্ট গুলাই গুগল দেখায় ! এখন এটা কেন হচ্ছে ? এইটা এসইও (SEO) এর জন্য হচ্ছে।



সাধারণত সেটিং অনুসারে প্রথম পেজে আমরা ১০ টি রেজাল্ট দেখতে পাই। কারণ এই প্রথম পেজের ১০টি ওয়েবসাইট ও তার আর্টিকেল অন্যান্য সাইট থেকে গুনে মানে সেরা এবং শুধু তাই নয় ওই ১০ টি সাইট গুগল এর সকল চাহিদা পূরণ করেছে আর আর্টিকেলটিও ভালোভাবে অপটিমাইজ করা। এই সকল প্রক্রিয়াটাকে সম্মিলিত ভাবে এসইও (SEO) বলে।

ভাই, SEO কিভাবে করতে হয়?

এইটা বেশ বড়ো একটি বিষয় তবে খুব ছোট করে বলতে গেলে ভালো নিস নির্বাচন করা, মানুষ কি লিখে গুগল এ সার্চ করে সেই বাক্য বা শব্দ গুলো খুঁজে বের করা এবং আর্টিকেল গুলো যাতে বেশি মানুষের কাছে পৌঁছে যায় তার জন্য মার্কেটিং করা, অন্য সাইট থেকে ব্যাক লিংক নেয়া, অন্য সাইট কে ব্যাক লিংক দেওয়া, নিজের সাইট এ ভালো মতো সকল বিষয় গুলো অন্তরভুক্ত করা ছাড়াও আরো অনেক বিষয় আছে।
আমরা আস্তে আস্তে সকল বিষয় জানতে পারবো খুব সহজেই।

What is Nich (নিস কি?)

একটি ওয়েবসাইট এর জন্য প্রথম কাজ হচ্ছে নিস নির্বাচন করা। এখন ভাই, নিশ মানে তো বুঝি না, এইটা তো সব জায়গায় শুনি কিন্তু কেও তো আমাদের দেশি ভাষায় বুঝাইয়া বলে না ? খালি বলে নিশ …নিশ। যারা নতুন শুধু তাদের জন্য বলছি :
পৃথিবীর ভালো ভালো ওয়েবসাইট গুলো অধিকাংশই একটি বিষয় এর উপর হাজার হাজার আর্টিকেল প্রকাশ করে। অর্থাৎ ধরুন একটি বিষয় সেটা হতে পারে “মানুষের স্বাস্থ্য”। “স্বাস্থ্য” অনেক বড় একটা বিভাগ। মানুষে স্বাস্থ্য এর মধ্যে শুধু দাঁত নিয়েই ডাক্তাররা হাজার হাজার পৃষ্টার বই পড়ে ফেলে বছরের পর বছর ধরে।



এখন আপনি মানুষের স্বাস্থ্য বাদ দেন শুধু দাঁত নিয়ে যদি ঠিকমতো একটি ওয়েবসাইট তৈরী করেন তাও কয়েক বছর পার হয়ে যাবে। গুগল সবসময় কমপ্লিট ইনফরমেশন আছে এমন সাইট কে প্রথম পেজ এ দেখাতে পছন্দ করে। এখন সব কিছু আপনার ব্লগে দিতে চাইলে আপনার টার্গেট ভিজিটরের সংখ্যা হয়তো অনেক বেশি হবে, কিন্তু সাইট এর কোয়ালিটি খারাপ হবে আর যদি ভালো করতে চান তবে অনেক খরচ ও সময় দিতে হবে আর অনেক এক্সপার্ট এর সাহায্য লাগবে অন্যদিকে আপনার কম্পিটিশন ও অনেক বেড়ে যাবে। অনেকের সাথে প্রতিযোগিতায় নামতে হবে আপনাকে।

কিন্তু আপনি যদি শুধু একটি বিষয় নিয়ে আপনার ওয়েবসাইটে লেখালেখি করেন ধরুন “হার্ট “। সেই ক্ষেত্রে আপনাকে অপেক্ষাকৃত কম ওয়েবসাইটের সাথে প্রতিযোগিতা করতে হবে। সুতরাং আপনার জন্যে গুগলের প্রথম পেজে আসা অনেক সহজ হবে। মনে রাখবেন মানুষ সাধারণতো গুগল এর ২য় পৃষ্টায় যেতে চায় না। এখন আপনি স্বাস্থ্যের অনেক বড় একটা বিভাগ থেকে অনেক ছোট একটা অংশে চলে আসলেন। ওই “বিভাগটি” হচ্ছে নিস।



আশা করি আপনি এসইও ও নিস সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। পরবর্তীতে অন্যান্য সকল বিষয় পানির মতো সহজ করে বুঝতে পারবেন, যেন আমরা অনলাইনে ভালো কিছু করতে পারি।

What Is SEO

How SEO works

A Simple 7‑Step SEO Tutorial for Beginners

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button