অনলাইনে ইনকাম

গুগলের অনুসন্ধান অ্যালগরিদম গুলি কীভাবে কাজ করে-How Google Search Work In Bangla for SEO



 

ওয়েবে আপনার যা প্রয়োজন তা সন্ধান করা বা সুনিদ্দিষ্ট ভাবে খুঁজে বের করার জন্য যদি সঠিক ভাবে শব্দ প্রয়োগ করা না হয় তবে খুঁজে পেতে একটু কঠিন হয়ে যায়। গুগল র‌্যাঙ্কিং সিস্টেমগুলি কেবল এটি করার জন্য ডিজাইন করা হয়েছে। দরকারী ফলাফলগুলি খুঁজে পেতে গুগলের অনুসন্ধান সূচীতে কয়েক বিলিয়ন ফলাফল চলে আসে। সেগুলি এমন উপায়ে উপস্থাপিত হয় যে যা আপনি যা খুজছেন তা খুঁজে পেতে গুগল যথাযথ চেষ্টা করে।
এই রেঙ্কিং সিস্টেমগুলি শুধু মাত্র একটি বিষয় নয়, পুরো অ্যালগরিদমের বিশাল একটি সিরিজ নিয়ে গঠিত। সর্বাধিক দরকারী তথ্য উপস্থাপন করার জন্য, গুগল এর অনুসন্ধান অ্যালগরিদম গুলি আপনার শব্দগুলি কে নিজের মতো করে ব্যাখ্যা করে বুঝে নেয়, উপস্থাপিত পেজ গুলো প্রাসঙ্গিকতা, ব্যবহার যোগ্যতা, যেখান থেকে এসেছে সেই সাইট এর দক্ষতা, স্থান, সময় এবং সেটিংস সহ অনেকগুলি বিষয় বিবেচনা করা করে। উদাহরণ স্বরূপ, সবচে নতুন ইনফরমেশন গুলো গুগল বেশি পছন্দ করে। বর্তমানের পৃথিবীর অবস্থা, প্রশ্নের উত্তরগুলিতে আরও বড় ভূমিকা পালন করে।

 

অনুসন্ধান অ্যালগরিদম গুলি বস্তুর প্রাসঙ্গিকতা এবং মানের সাথে মিলে ফলাফল নিশ্চিত করে, এই সকল কাজএর জন্য গুগল এর কাছে কঠোর একটি প্রক্রিয়া রয়েছে, যা সারা বিশ্ব থেকে লাইভ টেস্ট এবং কয়েক হাজার প্রশিক্ষিত বহিরাগত অনুসন্ধান টিম (মানুষ এবং রোবট মিলে ) গুণমানের বিষয়টি নিশ্চত করেছে। এই গুণমানের টিমটি খুব কঠোর ভাবে নির্দেশিকা অনুসরণ করে থাকে, যা অনুসন্ধান প্রক্রিয়ায় গুগলের তথ্য উপস্থাপনকে পরিচালিত করে।



Top Google Searches On 2020

গুগল অ্যাডসেন্স A-Z বাংলায়

আপনার প্রশ্নের জন্য কোন ফলাফল গুলি দেখানো হবে, সেটি যে সকল বিষয় নিয়ন্ত্রণ করে তা ভেতর অন্যতম হলো :

প্রশ্নের অর্থ
আপনি যে প্রশ্ন করেছেন, আপনি কি আশা করছেন তা আপনার প্রশ্নের ভেতর যে দিকে পরিচালিত করবে ফলাফলগুলি সেই প্রাসঙ্গিক হবে, প্রথমে আপনি কী তথ্য অনুসন্ধান করছেন তা আপনার প্রশ্নের পিছনে উদ্দেশ্যটি থাকতে হবে। উদ্দেশ্যটি বুঝতে পারা আসলে একটি মানুষের মনের ভাষাকে বোঝানোর মতো। এটি গুগল এর অনুসন্ধানের একটি সমালোচনা মূলক বিষয়। গুগল তার তালিকা প্রস্তুত করতে বিভিন্ন ধরণের ভাষার রূপক তৈরি করে এবং তা তারা বিভিন্ন ভাষার সাথে সমন্বয় করে।
এর মধ্যে আপনার বানান ভুল করা বিষয় টিও জড়িত রয়েছে ব্যাপক ভাবে। তাই তারা যা কাছাকাছি ব্যাখ্যা করা যায় সেই বিষয় গুলিও সুক্ষ ভাবে মিলিয়ে দেখে যা কিছু কিছু ক্ষেত্রে এশিয়ার একটি দেশের সাথে হাজার মাইল দূরের কোনো দেশের কোনো একটি বিশেষ শব্দের সাথে মিলে যেতে পারে কিন্তু গুগল সেই বিষয়টাকেও খুব সচেতন ভাবে অনুসন্ধান করে। কোনো একটি ভাষায় আপনি সাম্প্রতিক কিছু গবেষণা প্রয়োগ করে একটি আর্টিকেল লেখে রাখলেন আপনি যে জাতীয় বিষয় গুলোর উপর আর্টিকেল লিখেছেন তা বোঝার চেষ্টা করে গুগল, এবং আপনার সাইট টি কোন সম্পর্কিত তা বোঝার চেষ্টা করে গুগল। উদাহরণ হিসেবে বলা যায় যে, গুগলের প্রতিশব্দ সিস্টেমটি একাধিক শব্দের একই জিনিস বোঝার দ্বারা আপনি কী বোঝাতে চেয়েছেন তা অনুসন্ধান করে। এই অনুসন্ধান এর কাজটা কিভাবে একটি গুগল বট করবে তা গুগল দীর্ঘ পাঁচ বছর গবেষণা করে তৈরি করেছে প্রায় ৩০ টি ভাষায়।



প্রতিশব্দ ছাড়াও, অনুসন্ধান বট গুলি আপনি কী বিভাগের জন্য তথ্য খুজছেন তাও বোঝার চেষ্টা করে। এটি একটি খুব নির্দিষ্ট অনুসন্ধান, যা শব্দগুলি কি বোঝাচ্ছে বা কি নির্দিষ্ট তথ্য খুজছে তা ও আপনার প্রয়োজনিও বিষয় খুজে দেখার চেষ্টা করে। আবার আপনার প্রয়োজন টি কোন ভাষায় অর্থাৎ আপনি কোন ভাষায় উত্তরটি খুজছেন তও সন্ধান করে। আবার আপনি কোন সময়কার অনুসন্ধান ফলাফল দেখতে চান তাকেও ব্যাখ্যা করে। আপনি যদি মাঝে মাঝেই আপনার কনটেন্ট গুলোকে আপডেট করেন তবে গুগোলের সর্বশেষ “এনএফএল স্কোরগুলি” তা খুঁজে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button