প্রশিক্ষণ

ফ্রিতে তথ্য-প্রযুক্তিতে প্রফেশনাল ডিপ্লোমা কোর্স-Free IT Training

এখন প্রায় ছোট-বড় সব প্রতিষ্ঠানে অন্যান্য ডিপার্টমেন্ট এর পাশাপাশি আইটি বিভাগ থেকে থাকে। কারণ এখন সবকিছুই অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে।



কিন্তু আমাদের দেশের ছেলে মেয়েদের (IT Training) তথ্যপ্রযুক্তি জ্ঞানের অভাবে অনেকেই এই সকল প্রতিষ্ঠান এ চাকরি পাচ্ছে না। কিন্তু যদি তাদের অন্যান্য সার্টিফিকেটের পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতের জ্ঞান থাকে, তবে ভালো পদে খুব সহজেই যোগদান করতে পারে। সে ক্ষেত্রে তাদের বেতনও অনেক বেশি হয়ে থাকে, কোর্স করার কারণ এ সে অল্প সময়ের ভেতর বা শুরুতেই অর্জন করতে পারে। প্রত্যেক প্রতিষ্ঠানই চায় একজন দক্ষ কর্মী। মনে রাখবেন, একজন অদক্ষ কর্মীকে একটি কোম্পানি সহজে গ্রহণ করতে চায় না। অপরপক্ষে কোম্পানির কাজের সুবিধার জন্য, একজন দক্ষ কর্মীকে কোম্পানি উৎসাহ নিয়েই গ্রহণ করে থাকে। আপনি নিজের কথাই বিবেচনা করুন, আপনার যদি একটি কোম্পানি থাকতো, তবে আপনি নিশ্চয়ই অদক্ষ কর্মী চাইতেন না। তাই তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত ও দক্ষ মানুষ এর চাহিদা আছে সব প্রতিষ্ঠানেই।

ফ্রিতে এক বছরের ডিপ্লোমা

বর্তমানে সম্পূর্ণ ফ্রিতে এক বছরের তথ্যপ্রযুক্তির উপরে ডিপ্লোমা প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ ( আইডিবি- বিআইএসইডব্লিউ)। এই প্রতিষ্ঠানটি সুবিধাবঞ্চিত মুসলমান মেধাবী তরুণ-তরুণীদের কে তথ্যপ্রযুক্তিতে বিভিন্ন বিষয়ের উপর বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দিচ্ছে। এই প্রতিষ্ঠানটি ২০০৩ সাল থেকে সম্পূর্ণ বিনা খরচে তথ্য প্রযুক্তির উপর বিভিন্ন মেয়াদে প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করে আসছে। ইতিমধ্যে যারা এখান থেকে তথ্য প্রযুক্তির উপর বিভিন্ন মেয়াদে কোর্স সম্পন্ন করেছেন, তাদের অধিকাংশই দেশে  বিদেশে উচ্চপদে কর্মরত আছেন, কারণ এখানকার শিক্ষার গুণগত মান অন্যান্য অনেক বড় প্রতিষ্ঠান থেকে ভালো এবং দেশে  বিদেশে যথেষ্ট গ্রহণযোগ্যতা রয়েছে। প্রতি বছরে চারটি সেশন এ ভর্তি করা হয়ে থাকে।



প্রশিক্ষণ এর বিষয়

এখানে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় এর ভেতর উল্লেখযোগ্য হচ্ছে, ডেটাবেইস ডিজাইনঅ্যান্ডডেভেলপমেন্টনেটওয়ার্কিং টেকনোলজিসআর্কিটেকচারালঅ্যান্ডসিভিল ক্যাডএন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিসঅ্যান্ডডিজাইনগ্রাফিকসঅ্যানিমেশন  ভিডিও এডিটিংওয়েবপ্রেজেন্স সলিউশনস অ্যান্ড ইমপ্লিমেনটেশনস ইত্যাদি

কোর্সের সময়কাল

সাধারণত ১১ ও ১৩ মাস মেয়াদী কোর্স হয়ে থাকে।

যোগ্যতা

এখানে প্রশিক্ষণ নিতে হলে আবেদনকারীকে স্নাতক/মাস্টার্সফাজিল/কামিল/ডিপ্লোমা পাস হতে হবে। তবে এক বছর মেয়াদী মাস্টার্সে অধ্যায়নরত এবং দুই বছর মেয়াদী মাস্টার্স অথবা কামিলে যারা শেষ বর্ষে পড়ছে তারাও এখানে আবেদন করতে পারবে।

আসন সংখ্যা

এখানে বছরে চারটি সেশন এ প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। প্রতি ব্যাচে ৩০০ জন করে ছাত্র-ছাত্রী নেয়া হয়, বছরে বারোশো ছাত্রছাত্রী এখানে পড়ালেখা করতে পারে। এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের কে সুযোগ দেয়া হয়ে থাকে। ইংরেজি  গণিত বিষয়ে এম সি কিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের কে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয় এবং সেখান থেকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়।

প্রশিক্ষণের সময়সূচী

সপ্তাহে ৬ দিন ৪ ঘন্টা করে ক্লাস হয়ে থাকে।

স্থান

ঢাকা– চট্টগ্রামের মনোনীত প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। বাংলাদেশের প্রথম শ্রেণীর আইটি প্রতিষ্ঠান এর জ্যেষ্ঠ কর্মকর্তারা এখানে প্রশিক্ষণ দিয়ে থাকে।

আবেদন করতে হলে যা করতে হবে

আবেদনের জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যে কোন শাখা থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। এ আবেদন পত্র যথাযথভাবে পূরণ করে নির্ধারিত তারিখের মধ্যে ডাকযোগে পাঠাতে হবে। এছাড়াও আগ্রহীরা পৃথিবীর যেকোনো স্থান থেকে অনলাইনে আবেদন করতে পারবে।



অনলাইনে আবেদন করুন

বর্তমানে ব্যাংকবীমা কোম্পানিবায়িং হাউজএনজিওসরকারি আধাসরকারি কম্পানিপ্রাইভেট ইউনিভার্সিটিস্কুল সহ প্রায় সকল প্রতিষ্ঠানএ এখান থেকে প্রশিক্ষণ নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। দিন দিন সব কিছু ডিজিটাল হওয়ার ফলেএই সুযোগ আরো বৃদ্ধি পাচ্ছে

কোর্স সংক্রান্ত যে কোন তথ্য, আরো বিস্তারিত জানার জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন- ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আই ডি বি) আই এস ইউ ডব্লিউ, আইডিবি ভবন, পঞ্চম তলা, শেরেবাংলা নগর, ঢাকা ১২০৭ ফোন ৯১৮৩০০৬ ওয়েব সাইট অ্যাড্রেস  www.idb-bisew.org

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button