বাংলাদেশ

৪২,২৪০ জন বেকার যুব ও যুবনারীদের ফ্রি প্রশিক্ষণ/ Free Training For Youth And Young Women

নিজের মেধা আর পরিশ্রম দিয়ে আয়ের পথ তৈরি করা একটু কষ্টেরই বটে, তবে তার চেয়েও কষ্টের হচ্ছে বেকার জীবন।

আসলেই বেকার জীবন অনেক কষ্টের। কিন্তু আমরা যদি একটু সাহস করে ও পাছে লোকের কথা অস্বীকার করে অর্থাৎ বন্ধু-বান্ধবী বা পরিচিত জনদের কানাঘুসাকে অবহেলা করে নিজে কিছু একটা করার মানুষীকতা নিয়ে ১ থেকে ৬ মাসের একটি প্রশিক্ষণ নিয়ে ভালো কিছু করতে পারি, তখন দেখবেন ওই মানুষগুলাই আবার বলবে,

ও কি ছিল আর এখন কি হয়ে গেছে

যদি ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন

তবে সেই ফ্রিল্যান্সিং এর বিস্তারিত

এইটাই বাস্তবতা, আমাদের সমাজের মানুষ গুলাই এমন। তারা আমাদের অন্য রকম কিছু ভাবতে দিতে চায় না। তারা বুঝতেই চাই না যে, তাদের জানার গন্ডি থেকে আপনার জানার পরিসরটা একটু বেশি।



আপনার এই অবস্থান থেকে আপনি যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ১ থেকে ৬ মাসের একটি ফ্রী প্রশিক্ষণ নিয়ে নিতে পারেন। প্রতি বৎসরে বিভিন্ন সময় হয়ে থাকে যা এই বৎসরে, জানুয়ারি ২০২০ থেকে শুরু হয়েছে আপনি অংশ গ্রহণ করতে পারেন যে কোনো সেশনে। ভাই লাইফ এর এই সিন্ধান্তটা নিজের মতো করে নেন না। দেখবেন প্রথম দিকে একটু কষ্ট হলেও সারা জীবন ভালোই কাটবে “ইনসাআল্লাহ”। এই প্রশিক্ষণটি যুব উন্নয়ন অধিদপ্তরাধীন “৬৪ টি জেলায় তথ্য-প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের জন্য যুব উন্নয়ন অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি করন” শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশের ৬৪ টি জেলাতেই সংঘটিত হচ্ছে।



যা আমাদের যুব সমাজকে বেকারত্বের অভিশাপ থেকে রক্ষা করবে, তবে অবশ্যই খুব ভালো মতো যদি শিক্ষা গ্রহণ করে, কারণ আমাদের ছেলে মেয়েদের কোনোরকমে শেষ করার একটা প্রবণতা আছে। যা পরবর্তীতে কাজের ক্ষেত্রে ব্যর্থতা তৈরিতে ভূমিকা রাখে।

এই প্রশিক্ষণ নেওয়ার সময় প্রশিক্ষণার্থীকে মাসিক ভাতা দেওয়া হবে সাথে জেলায় জেলায় থাকার জন্য আবাসিক ব্যাবস্থাও আছে প্রশিক্ষণ যদি ভালো মতো শেষ করতে পারেন তবে ব্যাঙ্ক লোন এর সুবিধা তো আছেই। তবে ভাই আর দেরি কেন। সমালোচক দের একটা জবাব দিয়ে দিন।অনেক বিষয় এর উপর ট্রেনিং হয়ে থাকে। যা আপনি সরাসরি এখানে দেখতে পারেন। নিচে অল্প কয়েকটি কোর্স এর তালিকা তুলে ধরলাম।

প্রশিক্ষণের বিষয় সমূহ   মোট আসন সংখ্যা 
কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এপ্লিকেশন কোর্স ১৮,৪৮০
প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন কোর্স ১,৩৫০
ইলেকট্রিক্যাল এন্ড হাউজ ওয়ারিং ট্রেড ৭৪৭০
 ইলেকট্রনিক্স ট্রেড ৭৪৭০
 রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং ট্রেড ৭৪৭০



আবেদনকারীর যোগ্যতা অষ্টম শ্রেণী থেকে এমবিএ পর্যন্ত

বয়স সীমা ১৮ থেকে ৩৫ বছর

তবে কিছু অনলাইন ভিত্তিক উন্নত মানের পেইড কোর্স আছে যেটার মাধ্যমে আপনি ঘরে বসে ভালো মতো কাজ শিখতে পারবেন। বর্তমান বাংলাদেশে ” বহুব্রীহি ” সেই রকম এটি প্রতিষ্ঠান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button