আন্তর্জাতিক

21 Highest Paying Freelance Jobs In World -২০২০ কোন কোন ফ্রিল্যান্সিং এ সব থেকে বেশি আয়



পৃথিবীর উন্নত দেশ গুলোতে যা আজ শুরু হয়, আমরা তা অনেক পরে শুরু করি। কিন্তু ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে আমরা অনেক দ্রুত শুরু করতে পেরেছি, যা আমাদের দেশের অর্থনীতিতে দারুন ভাবে প্রভাব ফেলছে। গার্মেন্টস শিল্পের পর এখন ফ্রিল্যান্সিং দেশে একটি ভালো অবস্থানে চলে এসেছে। কিন্তু আমরা যারা নতুন তারা অনেক সময় বুঝতে পারি না যে কোন কোন কাজে ইনকাম টা বেশি হয়। তাই অনেক সময় নষ্ট হয়ে যায়, সেটি খুঁজে বের করতে। এখানে আমরা আপনাকে জানাবো যে বাংলাদেশ থেকে কোন কোন কাজে বেশি ইনকাম করা যায়।

২১. Customer Service Support Officer

গড় বেতন: প্রতি ঘন্টায়   $ ৭- $ ১৪

গ্রাহক সেবা ফ্রিল্যান্স কাজে নতুন হিসেবে কাজ পাওয়াটা পুরাতন যারা আছে তাদের থেকে বেশ কঠিন। কারণ কোম্পানি গুলো যদি অযোগ্য  লোক নিয়োগ দেয় তবে তারা তাদের গ্রাহক হারাবে।  তাই জব আবেদন করার সময় নিজেকে খুব স্মার্টলি উপস্থাপন করতে হবে। এবং যে জন্য আপনাকে নেওয়া হবে তা সম্পর্কে আপনার আগে থেকেই জানা থাকলে কাজ পেতে সুবিধা হয়।   উদাহরণস্বরূপ, আপনাকে একটি অ্যাপল এর সাপোর্ট হিসাবে ভাড়া নেওয়া হতে পারে, সেক্ষেত্রে আপনি নিজের বাড়িতে আরামের সাথে কাজ করতে পারেন। এই অবস্থানে সাফল্য অর্জন করার জন্য আপনাকে একজন ভাল যোগাযোগকারী হতে হবে ।

২০. Administration Support Officer

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ১২ – $ ১৬

কিছু সংস্থাগুলি যতক্ষণ তারা কাজ করছেন ততক্ষণ তাদের অ্যাডমিন সাপোর্ট আসা করে। আসলে এমন কিছু কোম্পানি আছে যাদের শারীরিক ভাবে অ্যাডমিন সাপোর্ট এর প্রয়োজন হয় না। সফল হওয়ার জন্য, আপনার নিজের চারটি দেয়াল এর ভেতর থেকে দায়িত্বগুলি ভালভাবে পরিচালনা করতে হবে। তবে সে ক্ষেত্রে পূর্ববর্তী অভিজ্ঞতার প্রয়োজন হবে।



১৯. PR Consultant

গড় বেতন: প্রতি ঘন্টা $ ১৪- $ ২২

অনেক বিশেষজ্ঞ স্ব-কর্মসংস্থান / বিভিন্ন প্রচার / প্রকল্প গ্রহণ করেন। এই কাজগুলি করার জন্য আপনার দক্ষতা রয়েছে তা দেখাতে হবে। পূর্বের অভিজ্ঞতা এই কাজে ভালো কাজ করে। আপনি যে একজন পূর্ণাঙ্গ ফ্রিল্যান্সসার আগে তা প্রমান করতে হবে, আপনার আগের কাজটি প্রদর্শন করে একটি শক্তিশালী অনলাইন পোর্টফোলিও তৈরি করা ভাল।

১৮. Article Writing

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ১৪- $ ২২

ফ্রিল্যান্স লেখকরা ওয়েব এবং ম্যাগাজিনের জন্য আর্টিক্যাল লেখেন, তাঁর বিষয় নিয়েই লেখেন। তার লেখার উপর ভিত্তি করে পেমেন্ট করা হয়। নিবন্ধ রচনার কয়েকটি বিভাগ রয়েছে যেমন-

১. Blogpost Writing

২ . Copy writing

৩. Short writing

৪. Compose business proposals

৫. Proofreading writing

৬. Translation

৭. Newsletter and email copy

৮. Writing script

৯. Social media posts

১০. Copy of the sale

১১. Resume writing

১২. Product description

এখন বেশিরভাগ স্টার্ট-আপ সংস্থা এবং উদ্যোক্তা তাদের ওয়েবসাইটে ট্র্যাফিক আনার জন্য ফ্রিল্যান্স নিবন্ধ লেখক নিয়োগ করে। ঘরে বসে অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

 

১৭. Marketing Consultant

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ১৫- $ ২৮

আপনি ইমেল প্রচারগুলি থেকে সোশ্যাল মিডিয়া সহ বেশ কয়েকটি প্রকল্পের সাথে জড়িত থাকতে পারেন। একবার আপনি যদি নিজের সুনাম প্রতিষ্ঠা করতে পারেন তবে আপনি প্রচুর প্রকল্প থেকে কাজের অফার পেতে পারেন।   নিজের কাজ দেখানোর জন্য নিজের শক্তিশালী একটি পোর্টফোলিও তৈরি করুন।অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

 

১৬. 3D Modeller

গড় বেতন: প্রতি ঘন্টায়  $ ১৮- $ ২২

আপনি যদি থ্রিডি মডেলিংয়ের বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত এবং দক্ষ হন তবে কেন ক্ষেত্রটিতে আপনার নিজের বস নিজে হওয়ার দিকে মনোনিবেশ করবেন না? এই দক্ষতা ভার্চুয়াল রিয়েলিটি, ভিডিও গেমস, থ্রিডি প্রিন্টিং, মার্কেটিং, টিভি এবং মোশন পিকচারস, বৈজ্ঞানিক এবং মেডিকেল ইমেজিং, কম্পিউটার-এডেড ডিজাইন এবং উৎপাদন সহ অনেক গুলি শিল্পে ব্যবহৃত হয়। থ্রিডি মডেলিং অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

১৫. Illustrator

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ১৫ –  $ ২০

লোগো, স্কেচ বা গ্রাফিক্স তৈরি যদি আপনার কাছে সহজ মনে হয়, তবে এটার থেকে ভালো কাজ আর নাই, আপনি আপনার ক্যারিয়ারের অগ্রগতির সাথে সাথে প্রতি চিত্রের জন্য ৩০০ ডলারও চার্জ করতে পারেন। আবার কিছু সাইট আছে যেখানে আপনার তৈরি করা বিষয় বহু বার বিক্রি হয়। অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

১৪. Graphic Designer

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ১৫ –  $ ৩৫

গ্রাফিক ডিজাইন আপওয়ার্কে সর্বাধিক চাহিদা অনুযায়ী তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে । আপনি ওয়েবপৃষ্ঠা, ইনফোগ্রাফিক্স বা মুদ্রণের জন্য ডিজাইন তৈরি করতে পারেন । এই ক্ষেত্রেও একটি পোর্টফোলিও গুরুত্বপূর্ণ। গ্রাফিক ডিজাইন অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।



১৩. Article and Blog Writing

গড় বেতন: প্রতি ঘন্টায় – $ ২৫

আপনি যদি একজন দক্ষ লেখক হন এবং নিজের মালিক নিজে হিসাবে কেন উপভোগ করবেন না ? অন্যের জন্য লিখতে বা নিজের ব্লগটি কেন শুরু করবেন না ? এমন অনেকগুলি ফ্রিল্যান্স ওয়েবসাইট রয়েছে যা লেখকদের বেশ প্রচুর কাজের অফার দিয়ে থাকে। দক্ষ লেখক হতে অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

১২. Game Developer

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ২৫

আপনি কি ভিডিও গেম তৈরি করতে পারেন।  তবে আপনার জন্য অনলাইন এ কাজ করা খুব ভালো হবে।  বিশ্বাসযোগ্য হওয়ার জন্য, আপনার পূর্বের অভিজ্ঞতার প্রয়োজন হবে। এমন প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।

১১. Translator

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ২৬

এই স্ব-নিযুক্ত পদের জন্য সবচেয়ে জনপ্রিয় কাজ গুলির মধ্যে এটি একটি, যদি আপনি অনর্গল দুই বা আরও বেশি ভাষায় কথা বলতে পারেন তবে আপনার জন্য এটি খুব উপযোগী একটি কাজ। তবে সে ক্ষেত্রে আপনার নিজের দেশে থেকে সঠিক শংসাপত্র সংগ্রহ করতে হবে।

১০. Teacher

গড় বেতন: প্রতি ঘন্টায়: $ ৪১

আপনি কি শিক্ষাদান পছন্দ করেন তবে, আপনি অনলাইনে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া শুরু করতে পারেন। তবে অবশ্যই নির্বাচিত বিষয়টির জন্য সঠিক যোগ্যতা থাকা প্রয়োজন।

৯. Voice Actor

গড় বেতন: প্রতি ঘন্টায়  $ ৪৬- $ ৫২

আপনার যদি চমৎকার কণ্ঠস্বর থাকে তবে আপনি ভয়েস আর্টিস্ট হয়েও টাকা ইনকাম করতে পারেন। এর মধ্যে অ্যাড, টিভি শো, রেডিও প্রোডাকশনস, কারিগরি সংস্থা বা খুচরা স্টোরেরও কাজ থাকতে পারে।

৮. Copywriter

গড় বেতন: প্রতি ঘন্টায়  $ ৪৭

কপিরাইটার কাজ টা মার্কেটিং এবং আর্টিকেল রাইটিং দুই রকমের হয়ে থাকে। এই ফ্রিল্যান্সাররা ওয়েবসাইট পৃষ্ঠাগুলির জন্য কনটেন্ট লেখে এবং পণ্য এবং সেবার বিবরণও লিখে। কপিরাইটারদের চার্জের পরিমান প্রতিটি মানুষে অভিজ্ঞতা এবং দক্ষতার উপর নির্ভর করে।

৭. SEO Specialist

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৫০

ফ্রিল্যান্স ওয়ার্ল্ডে এসইও বিশেষজ্ঞদের চাহিদা খুব বেশি, কারন সবাই গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিতে সর্বোচ্চ রেঙ্ক চায়। তাই কম বেশি সবাই এসইও বিশেষজ্ঞদের নিয়োগ দেয়।

৬. Internet Security Specialist

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৫০

অনেক হ্যাকার বড় ব্যবসা এবং নতুন সাইট গুলোকে লক্ষ্য করে, তাই ইন্টারনেট সুরক্ষা চাহিদা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি কারো ইন্টারনেট সুরক্ষা দিতে সক্ষম হন তবে আপনি এ থেকে প্রচুর অর্থোপার্জন করতে পারবেন। অনলাইনে প্রশিক্ষণের জন্য এখানে দেখতে পারেন।



 ৫. Architecture

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৪৭

যিনি নিজেরাই বহুমুখী ডিজাইনের কাজ করেন হতেপারে  বিল্ডিংয়ের নকশায় কাজ এটিরও ব্যাপক চাহিদা রয়েছে এবং এটিতে পেমেন্টও খুব ভালো।

৪. Freelance photography

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৫০- $ ১০০

এখন, ফ্রিল্যান্স ফটোগ্রাফার একটি জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় ফ্রিল্যান্স কাজ। একজন পেশাদার ফটোগ্রাফারের অনেক মূল্য। ই-কমার্স সংস্থা, কর্পোরেট অফিস, ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা, ভ্রমণকারীরা একটি ফ্রিল্যান্স ফটোগ্রাফার ভাড়া করে। শুধু তাই নয় এমন কিছু সাইট আছে যেখানে ফ্রিল্যান্স ফটোগ্রাফারের এক একটি ছবি বহু বার বিক্রি হয়। তাই যাদের ছবি তুলার হাত ভালো এবং এর উপরে কাজ করতে চায় তারা ভালো করবে।

৩. Web Developer

গড় বেতন: প্রতি ঘন্টায়  $ ৬০

আপনি যদি ওয়েবসাইট তৈরি এবং কোডিংয়ে দক্ষ হন তবে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। প্রত্যেকেই তাদের নিজস্ব ওয়েবপৃষ্ঠা চায় তবে এটি নির্ধারণের জন্য তাদের কাছে দক্ষতা বা সময় নেই – আপনি এখানে নিজের দক্ষতার সাথে কাজ করতে পারেন এবং এটি করে ভালো উপার্জন কোনো পারেন। ভালো একজন ওয়েব ডেভলপার হতে ঘরে বসেই অনলাইনে একটা কোর্স আপনি করতে পারেন।

২. Artificial intelligence engineer

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৫০- $ ১০০

 যারা аrtісіаfісіаl іntеllіgеnсе рrоblеmѕ প্রযুক্তির উপর কাজ করে তারাই শুধু এখানে কাজ করতে পারবে। এটি আইটি শিল্পের নিজস্ব শিল্প এবং এটা শেখাও বেশ জটিল।  কৃত্রিম বুদ্ধিমত্তা ইঞ্জিনিয়াররা এআই, টুথ-পাথান, জাভা  ইত্যাদি জটিল কাজগুলোতে দক্ষ।



১. Legal Services Expert

গড় বেতন: প্রতি ঘন্টায় $ ৫০- $ ১০০

আপনার যদি আপনার ক্ষেত্রে কোনো সুপরিচিত ফার্মে  দীর্ঘ সময় ধরে কাজ করার অভিজ্ঞতা থাকে, এবং যেকোন আর কারো অফিসে কাজ করার কোনো ইচ্ছা না থাকে তবে এই খানে কাজ শুরু করতে পারেন। কর্পোরেট, ফৌজদারি, সম্পত্তি এবং পারিবারিক আইনের কথা উঠলেই মানুষ সবসময় একজন আইন বিশেষজ্ঞের মতামত চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button